Search
Tuesday 17 May 2022
  • :
  • :

ইতিহাসের এ দিনে : ৭ নভেম্বর

ইতিহাসের এ দিনে : ৭ নভেম্বর

১৮২৩ সালের এই দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের পঞ্চম প্রেসিডেন্ট জেমস মনরো গুরুত্বপূর্ণ একটি ডকট্রিন ঘোষণা করেন। এই ডকট্রিন, মনরো ডকট্রিন নামে পরিচিত।মনরো ডকট্রিনে বলা হয়েছে, আমেরিকা মহাদেশের স্বার্থ ও ভবিষ্যত এই অঞ্চলের দেশগুলোর সাথে জড়িত এবং এই মহাদেশের বাইরের কোন দেশ এ অঞ্চলের দেশগুলো বিশেষকরে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যাপারে হস্তক্ষেপ করতে পারবে না। এই ডকট্রিনে মূলত ইউরোপীয় দেশগুলোর প্রতিই ইঙ্গিত করা হয়েছে। অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রও ডকট্রিনে এই প্রতিশ্রুতি দিয়েছে যে, তারা ইউরোপের কোন বিষয়ে নাক গলাবে না। এই ডকট্রিনে মার্কিন যুক্তরাষ্ট্রের নয়া উপনিবেশ গড়ে তোলার উপর গুরুত্ব আরোপ করা হয়েছে।

১৮৬৭ সালের এই দিনে বিখ্যাত বিজ্ঞানী ম্যাডাম মেরি কুরি পোল্যান্ডের রাজধানী ওয়ারশ-তে জন্মগ্রহণ করেন। তার বাবা পদার্থ বিজ্ঞানের অধ্যাপক ছিলেন। এ কারণে ম্যারি কুরি এ বিষয়েই পড়াশোনা করেন। প্যারিসে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় তিনি ফরাসি পদার্থবিদ পিয়েরে কুরি’র সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। পরে দুজনে মিলে তেজস্ত্রিয়তা সম্পর্কে গবেষণা চালান। ১৯০৩ সালে ম্যাডাম ম্যারি কুরি ও পিয়েরে কুরি এক সাথে নোবেল পুরস্কার লাভ করেন।

ফ্রান্সের বিখ্যাত লেখক আলবার্ট কামুস ১৯১৩ সালের এই দিনে জন্ম গ্রহণ করেন। দরিদ্র পরিবারে জন্ম হলেও পরবর্তীতে দেশজুড়ে তার ব্যাপক সুনাম ছড়িয়ে পড়ে। এই লেখকের সেরা বইগুলোর মধ্যে দ্য স্ট্রেঞ্জার ও দ্য প্লেগ অন্যতম। ১৯৫৭ সালে তিনি সাহিত্যে নোবেল পান এবং এর তিন বছর পর ১৯৬০ সালে সড়ক দুর্ঘটনায় মারা যান।

প্রথম বিশ্ব যুদ্ধ চলাকালে ১৯১৭ সালের এই দিনে লেলিন ও ট্রটেস্কির নেতৃত্বাধীন বলশেভিকরা কেরেনস্কির অস্থায়ী সরকারের পতন ঘটিয়ে ক্ষমতায় আরোহন করে। রাশিয়ার জারদের অন্যায়-অপরাধ ও দুর্নীতির কারণে দেশটির জনগণ ক্ষুব্ধ হয়ে উঠে। এ অবস্থায় বলশেভিকরা সবার জন্য খাদ্যের নিশ্চয়তা প্রদান এবং কৃষি জমি বন্টনের প্রতিশ্রুতি দিয়ে জনগণের সমর্থন লাভ করতে সক্ষম হয়। কমিউনিস্টরা শাসন ক্ষমতা দখলের পর জার্মানির সাথে শান্তি চুক্তি স্বাক্ষর করে এবং পরবর্তীতে জারদের অনুগত বাহিনীর বিরুদ্ধে সাড়াশি অভিযান চালায়। ৭৪ বছর শাসনের পর ১৯৯১ সালে রাশিয়ায় কমিউনিজমের পতন ঘটে।

১৯৫৬ সালের এই দিনে জাতিসংঘের হস্তক্ষেপে সুয়েজ খাল নিয়ে যুদ্ধের অবসান ঘটে। সিনাই উপদ্বীপে ইহুদিবাদীদের আগ্রাসন এবং সুয়েজ খাল এলাকায় বৃটিশ ও ফরাসী ছত্রীসেনাদের হামলার কারণে এই যুদ্ধের সূচনা হয়। মিশরের তৎকালীন প্রেসিডেন্ট আব্দুন নাসের সুয়েজ খালকে জাতীয়করণের ঘোষণা দেয়ায় আগ্রাসী দেশগুলো সেদেশে হামলা চালায়।

১১ বছর আগে ফার্সি ১৩৭৬ সালের এই দিনে ইরানের বিখ্যাত লেখক সাইয়্যেদ মোহাম্মদ আলী জামালযাদে ১০৬ বছর বয়সে মৃত্যুবরণ করেন। ফার্সি ১২৭০ সালে ইস্ফাহানে তার জন্ম হয়। তিনি ফ্রান্সের একটি বিশ্ববিদ্যালয় থেকে আইন শাস্ত্রে উচ্চ শিক্ষা গ্রহণ করেন। উচ্চ শিক্ষা শেষে তিনি যখন ইরান ফিরে আসেন তখন প্রথম বিশ্বযুদ্ধ চলছিল। তার লেখায় ইরানের সামাজিক ও রাজনৈতিক ঘটনাবলী স্থান পেয়েছে। তাকে ইরানের গল্পের জনক বলা হয়। তার বিখ্যাত কয়েকটি বইয়ের নাম হচ্ছে, মহামুল্যবান রত্ন, বিচার দিবসের প্রান্তর, জাতির শত্রু ।

ইরাকের মুসলিম লেখক ইবনে যোবায়ের হিজরী ৩৪৮ সালে অথ্যাৎ এক হাজার ৮১ বছর আগের এই দিনে পরলোকগমন করেন। তিনি তার পিতার কাছে প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেন। তিনি গ্রন্থাগার প্রতিষ্ঠাসহ শিক্ষা প্রসারের জন্য বিপুল অর্থ ব্যয় করেছেন। ইবনে যোবায়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ বই লিখে গেছেন,যা আজও শিক্ষানুরাগীদের জন্য প্রেরণার উৎস হিসেবে কাজ করছে।

১০৫০ সাল আগে হিজরী ৩৭৯ সালের এই দিনে ইরানি গণিতবিদ ও জ্যেতির্বিজ্ঞানী আবু হামেদ সাগানি মৃত্যুবরণ করেন। ইরানের খোরাসানে তার জন্ম হলেও জীবনের অধিকাংশ সময় কাটিয়েছেন বাগদাদে। জোতির্বিজ্ঞান বিষয়ে তিনি গুরুত্বপূর্ণ কয়েকটি বই লিখে গেছেন।

১৯৭৫ সালের এ দিনে বাংলাদেশের তৎকালীন সেনা প্রধান মেজর জেনারেল জিয়াউর রহমান সিপাহী জনতার মিলিত অভ্যুত্থানে গৃহবন্দী অবস্থা থেকে মুক্ত হন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলাদেশের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার মধ্য দিয়ে ক্ষমতার পটপরিবর্তন ঘটে। আড়াই মাস পর ৩ নভেম্বর ফের শুরু হয় সেনাবাহিনীতে অভ্যুত্থান ও পাল্টা অভ্যুত্থানের ঘটনা। কারাগারে বন্দী অবস্থায় নিহত হন জাতীয় চার নেতা। এসব ঘটনার একপর্যায়ে তৎকালীন সেনাপ্রধান মেজর জেনারেল জিয়াউর রহমান বন্দী হন। ক্ষমতার পালাবদলের ধারাবাহিকতায় ৭ নভেম্বর সিপাহি-জনতা একসঙ্গে রাজপথে নেমে আসে, মুক্ত হন জিয়াউর রহমান।




Leave a Reply

Your email address will not be published.