Search
Tuesday 17 May 2022
  • :
  • :

ইতিহাসের এ দিনে : ২৮ অক্টোবর

ইতিহাসের এ দিনে : ২৮ অক্টোবর

১৪৯২ সালের এ দিনে ক্রিস্টোফোর কলম্বাস কিউবা উপকুল আবিস্কার করেছিলেন। তার এই আবিষ্কারের পথ ধরে স্পেনের বাহিনী কিউবায় প্রবেশ করে এবং সে সেখানে উপনিবেশ স্থাপন করে কিউবার প্রাকৃতিক ধন সম্পদ লুটপাট করে। কিউবা নিজ শাসন কায়েম করার জন্য স্পেনের নির্মম আদিবাসীদের উপর গণহত্যা চালিয়েছিলো। কিউবায় স্বাধীনতা সংগ্রামের সূচনা হয় এবং অনেক উত্থান-পতনের পর ১৮৯৮ সালে কিউবায় যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়। ১৯০২ সালে কিউবা শেষ পর্যন্ত স্বাধীনতা লাভ করে।

১৯৫৫ সালে এ দিনে বিল গেটস জন্ম গ্রহণ করেছিলেন। ১৯৬৮ সালে ৮ম গ্রেডে পড়ার সময় তিনি প্রথম কমপিউটার ব্যবহারের সুযোগ পান। ১৯৭৫ সালে যুক্তরাষ্ট্রের নামকরা বিশ্ববিদ্যালয় হার্ভাডে অধ্যায়নের সময় তিনি এলটেয়ার ৮৮০০ নামের বিশ্বের প্রথম পার্সোনাল কমপিউটারে ব্যবহার উপযোগী বেসিক নামের একটি কমপিউটার ভাষার নতুন একটি সংস্করণ তৈরি করেন। তিনি অন্যান্য কমপিউটারে ব্যবহার উপযোগী করে এই কমপিউটার ভাষা তৈরির জন্য তার স্কুল বান্ধব পল এ্যালেনকে নিয়ে মাইক্রোসফট প্রতিষ্ঠা করেন। পরে মাইক্রোসফটকে সময় দেয়ার জন্য বিল গেটস হার্ভাড বিশ্ববিদ্যালয় ত্যাগ করেন। ১৯৮০ সালে তিনি আইবিএম পিসির জন্য একটি অপারেটিং সিসটেম তৈরি করার চুক্তি করেন। এই চুক্তি মোতাবেক তিনি এই অপারেটিং সিসটেম অন্য কোম্পনীর কাছে বিক্রি করার অধিকার রেখেছিলেন। আর এ ভাবেই এমএস ডস নামের অপারেটিং সিসটেমটি কমপিউটার জগতের ইন্ডাস্ট্রি স্টার্ন্ডাড বা শিল্প মান হয়ে দাড়ায়। ১৯৯০এর দশকের মধ্যে গেটসের তৈরি করা উইন্ডোজ অপারেটিং সিসটেম বিশ্বজুড়ে বাজার করে নেয় এবং একই সাথে বিল গেটস অর্থশালী ব্যক্তিদের শীর্ষে স্থান করে নেন।

১৬৩৬ সালের এ দিনে যুক্তরাষ্ট্রের ক্যামব্রিজে যে কলেজ স্থাপিত হয় তাই পরবর্তীকালে হার্ভাড বিশ্ববিদ্যালয় হিসেবে বিশ্বে খ্যাতিমান হয়ে উঠে। ১৯৩৯ সালে জন হার্ভাড নামে একজন ধর্ম যাজকের ব্যাপক অর্থানুকুল্য পাওয়ার পর এই কলেজের নাম পরিবর্তন করে হার্ভাড রাখা হয়। ১৭৮০ সালে হার্ভাড বেসরকারী বিশ্ববিদ্যালয় হিসেবে আত্মপ্রকাশ করে। স্থাপিত হওয়ার সূচনা থেকেই হাভার্ড শিক্ষণ এবং প্রশিক্ষণের ক্ষেত্রে কৃতিত্ব বজায় রেখেছে।

১৯৬২ সালের এ দিনে কিউবা ক্ষেপণাস্ত্র সংকটের সমাপ্তি ঘটে। সাবেক সোভিয়েত ইউনিয়নের নেতা নিকিতা ক্রশ্চেভ কিউবায় যে সব ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের প্রতি তাক করে বসিয়েছিলেন তা সরিয়ে নিতে রাজী হন। এর আগেকিউবার ভৌগলিক অখন্ডতার প্রতি সম্মান দেখানো হবে বলে যুক্তরাষ্ট্রকে প্রতিশ্রুতি দিতে হয়। কিউবায় ক্ষেপণান্ত্র স্থাপননের ব্যাপার নিয়ে দুই সপ্তা ধরে যুক্তরাষ্ট্র এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের মধ্যে টানাপড়েন চলেছে । এই টানাপড়েন শেষ পর্যন্ত পরমাণু যুদ্ধে রূপ নিতে পারে বলে অনেকেই সে সময় আশংকা করেছিলেন। তবে কিউবায় ক্ষেপণাস্ত্র মোতায়েন নিয়ে সংকট কেটে যাওয়ার এক বছরের কম সময়ের মধ্যে যুক্তরাষ্ট্র এবং সোভিয়েত ইউনিয়ন ভূমিতে পরমাণু বোমার পরীক্ষা বন্ধ করার ব্যাপারে একটি চুক্তি স্বাক্ষর করে। এরপর তারা পরমাণু অস্ত্র বিস্তার রোধের ব্যাপারেও একটি চুক্তি স্বাক্ষর করেছিলো।

১৯১৮ সালের এ দিনে চেকোশ্লাভিয়া স্বাধীনতা ঘোষণা করে। চেক ও শ্লাভদের মধ্যে জাতিগত ভাবে খুবই মিল থাকায় তাদের নিয়ে চোকোশ্লাভিয়া গঠিত হয়েছিলো। চেকোশ্লাভিয়া এককালে অস্ট্রিয়ান সাম্রাজ্যের পরে অস্ট্রিয়া- হাংগেরিয়ান সাম্র্যাজ্যের অর্ন্তভুক্ত ছিলো। প্রথম মহাযুদ্ধে এই সাম্রাজ্যের পতনের পর চেকোশ্লাভিয়া প্রজাতন্ত্র গঠিত হয়। দ্বিতীয় মহাযুদ্ধের পর চেকোশ্লাভিয়া সাবেক সোভিয়েত ইউনিয়ন ভুক্ত বলয়ে প্রবেশ করে। তবে কম্যুনিজম শাসনের প্রতি বীতশ্রদ্ধ হয়ে চেকোশ্লাভিয়া সমাজতন্ত্রের প্রভাব থেকে বের হয়ে আসার চেষ্টা করে। ফলে ১৯৬৮ সালে সাবেক সোভিয়েত বলয়ভুক্ত দেশগুলোকে নিয়ে গঠিত প্রতিরক্ষা জোট, ওয়ারশ চুক্তিভুক্ত দেশসমুহের সৈন্যরা চোকোশ্লাভিয়ার আগ্রাসন চালায় এবং চেকদের স্বাধীন হওয়ার প্রচেষ্টো বানচাল হয়ে যায়। ১৯৮৯ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর চেকোশ্লাভিয়া তাদের আরদ্ধ স্বাধীনতা ফিরে পায়। ১৯৯৩ সালের ১লা জানুয়ারী চেকোশ্লাভিয়া ভেংগে চেক এবং শ্লোভেকিয়া নামে দুইটি স্বাধীন রাষ্ট্র গঠিত হয়।




Leave a Reply

Your email address will not be published.