Search
Tuesday 17 May 2022
  • :
  • :

ইতিহাসের এ দিনে : ২৩ অক্টোবর

ইতিহাসের এ দিনে : ২৩ অক্টোবর

১৮৭২ সালের এ দিনে ফ্রান্সের বিখ্যাত লেখক ও কবি থিওফিল গৌতিয়া মৃত্যুবরণ করেন। তিনি ১৮১১ সালে জন্মগ্রহণ করেন এবং প্যারিসে শিক্ষাজীবন সমাপ্ত করেন। গোতিয়া কিছুদিন সাংবাদিকতার কাজ করেন। তার চিত্রশিল্পী কিংবা মিউজিশিয়ান হওয়ার খুব ইচ্ছে ছিল। কিন্তু শেষ পর্যন্ত তিনি লেখালেখি’র কাজে হাত দেন এবং এ কাজে সফল হন। তার রচিত কবিতা ও গদ্য তাকে খ্যাতির শীর্ষে পৌঁছে দেয় ।

১৯৪২ সালের এ দিনে দ্বিতীয় বিশ্বযুদ্ধের মিশরের উত্তরাঞ্চলীয় আলআলামিন এলাকায় বৃটিশ ও জার্মান নাৎসী বাহিনীর মধ্যে বিখ্যাত আলআলামিন যুদ্ধ সংঘটিত হয়েছিল। ঐ যুদ্ধে ফিল্ড মার্শাল মন্টিগম্রি বৃটিশ বাহিনীর এবং মার্শাল এডউইন রুমেল জার্মান বাহিনীর নেতৃত্ব দেন। জার্মান নাৎসী বাহিনীর পরাজয়ের মধ্য দিয়ে ঐ যুদ্ধের সমাপ্তি ঘটে। কিন্তু উত্তর আফ্রিকায় জার্মানী ও বৃটিশ বাহিনীর মধ্যে যুদ্ধ অব্যাহত থাকে এবং এসব যুদ্ধেও জার্মান বাহিনী পরাজিত হয়।

৫২ বছর আগে ১৯৫৬ সালের আজকের দিনে সাবেক সোভিয়েত ইউনিয়নের আধিপত্যের বিরুদ্ধে হাঙ্গেরির জনগণ বিদ্রোহ শুরু করে। ১৯৫৩ সালে হাঙ্গেরির জাতীয়তাবাদী প্রধানমন্ত্রী ইম্রে নাগি সেদেশের কমিউনিস্ট পার্টিকে ভেঙ্গে দেন এবং দেশে সোভিয়েত ইউনিয়নের প্রভাবমুক্ত স্বাধীন সরকার গঠন করেন। অপরদিকে কমিউনিস্ট ফ্রন্ট সোভিয়েত ইউনিয়নের আর্থিক ও সামরিক সহযোগিতায় গণবিদ্রোহ দমন করতে নামে। ফলে ভয়াবহ গৃহযুদ্ধে হাজার হাজার মানুষ গণহত্যার শিকার হয়।

১৯৮৩ সালের এ দিনে বৈরুতে মোতায়েন মার্কিন ও ফরাসী সেনাদের ঘাটিতে লেবাননের একদল মুসলমানের শাহাদাতপিয়াসী হামলায় ২৪১ জন মার্কিন ও ৫৮ জন ফরাসী সেনা নিহত হয়। ঐ ঘটনার কয়েক সপ্তাহ আগে লেবাননের গৃহযুদ্ধে ফ্যালাঞ্জিস্ট বাহিনীকে সমর্থন করার উদ্দেশ্যে মার্কিন, ফরাসি, বৃটিশ ও ইতালিও সেনারা বৈরুতে অনুপ্রবেশ করেছিল। এছাড়া লেবাননের ওপর দখলদার ইসরাইলের আগ্রাসনের প্রতি সমর্থন জানানোও ছিল পশ্চিমা বহুজাতিক বাহিনীর লেবাননে আগমনের অন্যতম উদ্দেশ্য। কিন্তু লেবাননের বিপ্লবী জনতার ভয়াবহ হামলায় শত শত বিদেশী সেনা নিহত হওয়ার পর পশ্চিমা সেনাদেরকে লেবানন থেকে প্রত্যাহার করে নেয়া হয়।

৬৮০ বছর আগে ৭৪৯ হিজরির আজকের দিনে মিশরের বিখ্যাত চিকিৎসক, গণিতবিদ ও লেখক ইবনে সায়েদ আনসারি জন্মগ্রহণ করেন। যুক্তিবিদ্যা, চিকিৎসাবিজ্ঞান ও গণিতের ওপর তার পূর্ণ দখল ছিল এবং সমকালীন ও প্রাচীন ইতিহাস সম্পর্কেও তার সম্যক ধারণা ছিল। ইবনে সায়েদ আনসারির লেখা ১৪টি বই এখনো বিদ্যমান রয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে বিজ্ঞান বিষয়ক বই ‘আরশাদ আল কাসেদ’।

১১১২ হিজরির আজকের এ দিনে বিশিষ্ট মুসলিম ফকিহ ও হাদিস বিশারদ সাইয়েদ নিয়ামত উল্লাহ জাযায়েরি ৬২ বছর বয়সে ইন্তেকাল করেন। ফিকাহ, হাদিস, তাফসির ও আরবি সাহিত্যে তিনি অগাধ পান্ডিত্য অর্জন করেছিলেন। ইসলাম প্রচারে তিনি জীবনের অনেকখানি সময় ব্যয় করেছেন। এছাড়া তার অধ্যাপনায় প্রচুর ছাত্র গড়ে উঠেছিল যারা পরবর্তীতে ইসলামকে পৃথীবির বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিয়েছিলেন। মুসলিম ফকিহ ও হাদিস বিশারদ সাইয়েদ নিয়ামত উল্লাহ জাযায়েরি’র লিখিত বইয়ের মধ্যে ‘কসাসুল আম্বিয়া’, ‘মদিনাতুল হাদিস’ এবং ‘হেদায়েত আল মু’মিনুন’ অন্যতম।

১৯৫৫ সালের এ দিনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগের দ্বি-বার্ষিক সম্মেলনে ‘মুসলিম’ শব্দ বাদ দিয়ে আওয়ামী লীগ গঠন করা হয়।

১৯৫৯ খ্রীস্টাব্দের আজকের দিনে কাশ্মির সীমান্তে ভারত-চীন সংঘর্ষ শুরু হয়।




Leave a Reply

Your email address will not be published.