Search
Wednesday 18 May 2022
  • :
  • :

ইতিহাসের এ দিনে : ১ নভেম্বর

ইতিহাসের এ দিনে : ১ নভেম্বর

১৮২১ খ্রিস্টাব্দের এই দিনে পানামার ভূখণ্ড স্পেনের উপনিবেশিক কবল থেকে মুক্ত হয়ে কলোম্বিয়ার সাথে যুক্ত হয়। স্পেন ১৫০১ খ্রিস্টাব্দে পানামা দখল করে। এ দেশটিতে স্বর্ণের খনি আবিস্কৃতি হওয়ার পর যুক্তরাষ্ট্রও সমৃদ্ধ এ অঞ্চলের সম্পদ কুক্ষিগত করার জন্য এগিয়ে আসে। অবশেষে পানামার স্বাধীনতাকামী জনতার আন্দোলন সফল হয় এবং ১৯০৩ সালে তারা স্বাধীনতা অর্জন করে। পানামার আয়তন ৭৭ হাজার ৮২ বর্গ কি:মি: এবং এ দেশটি মধ্য আমেরিকায় অবস্থিত।

১৯১৮ সালের ১লা নভেম্বর প্রথম বিশ্বযুদ্ধে পরাজিত হওয়ার পর হাঙ্গেরী-অষ্ট্রিয়া সাম্রাজ্য বিভক্ত হয়ে পড়ে। উনবিংশ শতাব্দী ও বিংশ শতাব্দীর প্রথম দিকে হাঙ্গেরী-অষ্ট্রিয়া সাম্রাজ্য ইউরোপের অন্যতম বৃহৎ শক্তি হিসাবে পরিচিত ছিল। হাঙ্গেরী ও অষ্ট্রিয়া প্রথম দিকে ঐক্যবদ্ধ থাকলেও পরবর্তীতে প্রথম বিশ্বযুদ্ধে পরাজিত হওয়ার ফলে তা দুটি রাষ্ট্রে বিভক্ত হয়ে পড়ে। এই দেশ দুটি মধ্য ইউরোপে অবস্থিত এবং এর আয়তন যথাক্রমে ৮৪ ও ৯৩ হাজার বর্গ কি:মি:।

১৯৫৪ সালের ১লা নভেম্বর আহমদ বিন বালার নেতৃত্বে আলজেরিয়ায় স্বাধীনতাকামী যুদ্ধ শুরু হয়। বিংশ শতাব্দীর প্রথম দিকে আলজেরিয়া ফরাসী উপনিবেশবাদীদের পূর্ণ নিয়ন্ত্রণে চলে যায় এবং স্বাধীনতা লাভের আগ পর্যন্ত বিক্ষিপ্তভাবে স্বাধীনতাকামীদের আন্দোলন অব্যাহত থাকে। অবশেষে আলজেরিয়ার মুসলমানদের ব্যাপক প্রতিরোধের মুখে ১৩২ বছর পর ফরাসী উপনিবেশবাদীরা ১৯৬২ সালে আলজেরিয়া ছেড়ে চলে যেতে বাধ্য হয়। ফরাসীরা চলে যাবার পর আলজেরিয়া স্বাধীনতাকামী আন্দোলনের নেতা আহমদ বিন বালা দেশটির প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হন। কিন্তু ১৯৬৫ সালে প্রতিরক্ষামন্ত্রী কর্ণেল বুমেদিনের অভ্যুত্থানের ফলে তিনি ক্ষমতা হারান।

হিজরী ৩১১ সালের এই দিনে প্রখ্যাত মোহাদ্দেস ও ফকিহ ইবনে খাযিমে পরলোক গমন করেন। তিনি হিজরী ২২৩ সালে জন্ম গ্রহণ করেন। যুবক বয়সে তিনি ধর্মীয় বিভিন্ন বিষয়ে গভীর জ্ঞানার্জনের জন্য অনেক দেশ সফর করেন। ইবনে খাযিমে বেশ কিছু গ্রন্থও রচনা করেন। তার অন্যতম একটি গ্রন্থের নাম হচ্ছে আত তৌহিদ ওয়া এসবাতোস্‌ সেফাতুর রাব। এই গ্রন্থে তিনি হাদিস ও কোরআন শরীফের আলোকে আল্লাহর একত্ববাদের বিষয়টি চমৎকারভাবে ব্যাখ্যা করেছেন। এবং সেইসাথে সৃষ্টিকর্তার গুনাবলী বর্ণনা করেছন।

১৯৬৪ খ্রিস্টাব্দে প্রথম পোষ্ট অফিসের মাধ্যমে মানি অর্ডার পদ্ধতি চালু হয়।

১৯৫২ সালে যুক্তরাষ্ট্র সর্ব প্রথম হাইড্রোজেন বোমার পরীক্ষা চালায়। এই বোমাটি হিরোসিমাতে নিক্ষিপ্ত বোমার চেয়ে প্রায় ৫০০ গুণ বেশী শক্তিশালী। এরপর ১৯৬৭ সালে চীনও প্রথম হাইড্রোজেন বোমা তৈরী করে।

১৯৯২ সালে বাংলাদেশে ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়ার মূল ক্যাম্পাস উদ্বোধন করা হয়।




Leave a Reply

Your email address will not be published.