Search
Wednesday 18 May 2022
  • :
  • :

ইতিহাসের এ দিনে : ১৮ অক্টোবর

ইতিহাসের এ দিনে : ১৮ অক্টোবর

১৫৬৫ সালের এ দিনে ফিলিপাইন আনুষ্ঠানিকভাবে স্পেনের উপনিবেশে পরিণত হয়। ১৫২১ সালে পর্তুগীজ নাবিক মাজলান এই দ্বীপপুঞ্জ আবিস্কার করেন এবং ষোড়শ শতকের শেষ ভাগ পর্যন্ত পর্তুগীজরা এই ফিলিপাইন দ্বীপপুঞ্জের ওপর কর্তৃত্ব বজায় রাখে। স্পেনীশরা প্রায় ৩০০ বছর ধরে ফিলিপাইন দ্বীপপুঞ্জের সম্পদ লুণ্ঠন করে। অবশেষে ১৮৯৮ সালে স্পেন মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে যুদ্ধে পরাজিত হবার পর এই দ্বীপপুঞ্জকে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করে। ফিলিপাইন ১৯৪৬ সালে স্বাধীনতা লাভ করে। দেশটির আয়তন তিন হাজার বর্গ কিলোমিটার এবং দেশটি দক্ষিণ-পূর্ব এশিয়ায় অবস্থিত।

১৯১২ সালের এ দিনে ইতালী ও তুরস্কের ওসমানীয় খেলাফতের মধ্যে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তি অনুযায়ী তুরস্ক লিবিয়াকে ইতালীর হাতে তুলে দেয়। অবশ্য ইতালীর সেনারা এক বছর আগেই লিবিয়ায় হামলা শুরু করেছিল। প্রথম দিকে ওসমানীয় বা অটোম্যান সেনারা যুদ্ধে জয়ী হলেও শেষ পর্যন্ত ইতালীর সেনারা লিবিয়া দখল করে। এরপর তুরস্কের বিরুদ্ধে বলকান যুদ্ধ শুরু হবার লক্ষণগুলো স্পষ্ট হয়ে উঠলে তুরস্ক লিবিয়াকে ইতালীর হাতে তুলে দেয়ার সিদ্ধান্ত নেয়। কিন্তু তারপরও লিবিয়ার জনগণ ইতালীয় দখলদারদের বিরুদ্ধে সংগ্রাম অব্যাহত রাখে। দ্বিতীয় মহাযুদ্ধের পর ফ্রান্স ও বৃটেন লিবিয়ার ওপর কতৃত্ব প্রতিষ্ঠা করে। অবশেষে লিবিয়া ১৯৫১ সালে স্বাধীনতা লাভ করে ।

১৯১২ সালের এ দিনে বুলগেরিয়া, সার্বিয়া, গ্রীস ও মন্ট্রিনিগ্রো ওসমানিয় তুর্কী সেনাদের ওপর হামলা শুরু করার মাধ্যমে প্রথম বলকান যুদ্ধ শুরু করে। বৃটেন ও রাশিয়া তুরস্কের বিরুদ্ধে এ হামলা চালানোর জন্য বলকান অঞ্চলের খৃষ্টান জাতিগুলোকে উস্কানি দিয়েছিল। ইউরোপে তুরস্কের অবস্থানকে আরো দূর্বল করা ছিল এই হামলার উদ্দেশ্য। লিবিয়ার যুদ্ধে পরাজিত ও ক্লান্ত তুরস্ক বলকান অঞ্চলে তার ওপর এ হামলা মোকাবেলা করতে ব্যর্থ হয়। ফলে তুরস্ক ইউরোপে তার সাম্রাজ্যের একটা অংশ ছেড়ে দিতে বাধ্য হয়।

১৯২২ সালের এ দিনে বৃটেনে বিবিসি রেডিও প্রতিষ্ঠা করা হয়। প্রথম দিকে এ রেডিও ছিল ব্যক্তি-মালিকানাধীন। কিন্তু ১৯২৭ সালে বিবিসি রেডিও’র ওপর লন্ডন সরকারের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা হয় এবং রেডিওটি বৃটেনের সরকারী রেডিওতে পরিণত হয়। ১৯৩৬ সালে বিবিসি টেলিভিশন-অনুষ্ঠানমালা সম্প্রচার শুরু করে। বৃটেন সরকার বিভিন্ন ভাষায় প্রচারিত বিবিসি’র অনুষ্ঠানমালার খরচ বহন করে। যদিও বিবিসি নিজেকে নিরপেক্ষ সংবাদ প্রচারক বলে দাবী করে, কিন্তু গত অর্ধ শতক ধরে এই মাধ্যমটি লন্ডন সরকারের প্রচার মাধ্যম এবং বিভিন্ন দেশে বৃটেনের হস্তক্ষেপের পথ সুগম করার মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়েছে। এ ছাড়াও বিবিসি সব সময়ই বিশেষ উদ্দেশ্য-প্রনোদিত খবর ও রিপোর্ট প্রচার করে তৃতীয় বিশ্বের দেশগুলোতে বৃটেনের উপনিবেশবাদী লক্ষ্যগুলোর পক্ষে সাফাই দিয়ে থাকে।

১৯৩১ সালের এ দিনে বিদ্যুতের আবিস্কারক টমাস এডিসন পরলোকগমন করেন। তিনি ১৮৪৭ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে জন্ম গ্রহণ করেছিলেন। টমাস এডিসন কখনও বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন নি। কিন্তু তিনি নিজের অধ্যাবসায়, প্রতিভা ও গবেষণার মাধ্যমে একজন বিজ্ঞানীতে পরিণত হন। টমাস এডিসন কিশোর বয়সে একটি রাসায়নিক পরীক্ষাগার গড়ে তুলেছিলেন এবং এ ল্যবরেটরিতে তিনি বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করেছিলেন। বিদ্যুৎ, বৈদ্যুতিক বাতি, গ্রামোফোন ও ফোনোগ্রাফ টমাস এডিসনের কয়েকটি গুরুত্বপূর্ণ আবিষ্কার ।

৫৯৮ হিজরীতে প্রখ্যাত আলেম ও ফকিহ মুহাম্মাদ বিন ইদ্রিস হিল্লী ইন্তেকাল করেন। তিনি ৫৪৩ হিজরীতে ইরাকের হিল্লা শহরে জন্ম গ্রহণ করেছিলেন। ইদ্রিস হিল্লী যৌবনেই একজন খ্যাতনামা আলেম হিসেবে সবার দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হন। তিনি স্বাধীন চিন্তার ওপর গুরুত্ব দিতেন। সারায়ের মুহাম্মাদ বিন ইদ্রিস হিল্লী’র লেখা অন্যতম গুরুত্বপূর্ণ বই। বইটি ইসলামী বর্ণনার গুরুত্বপূর্ণ উৎস হিসেবে বিবেচিত হয়।

আজ থেকে ১৭৬ বছর আগে এই দিনে ইরানের বিখ্যাত আলেম, মুহাদ্দিস ও ফক্বীহ মীর্যা হোসাইন নূরী উত্তর ইরানের নূর শহরে জন্ম গ্রহণ করেন। আখবারে হিফযুল ক্বোরআন, শাখে তুবি এবং ইসলামের মহাপুরুষদের জন্ম-বৃত্তান্ত তার লেখা তিনটি গুরুত্বপূর্ণ বই।




Leave a Reply

Your email address will not be published.