Search
Tuesday 24 May 2022
  • :
  • :

ইতিহাসের এ দিনে: ১৬ অক্টোবর

ইতিহাসের এ দিনে: ১৬ অক্টোবর

১৮১৫ খ্রীষ্টাব্দের এ দিনে আটলান্টিক মহাসাগরের সেন্ট হেলেনা দ্বীপে ফ্রান্সের পরাজিত সম্রাট নেপোলিয়ন বোনাপার্টের দ্বিতীয় পর্যায়ের নির্বাসন শুরু হয়। তিনি যুদ্ধের মাধ্যমে প্রথমে ইউরোপের অধিকাংশ এলাকা নিজের নিয়ন্ত্রণে আসতে সক্ষম হলেও ১৮১৫ সালের ১৮ই জুন ওয়াটারলুতে বৃটিশদের কাছে পরাজিত হন। নেপোলিয়ন তাঁর জীবনের বাকী ছয় বছর ব্রিটিশদের তত্ত্বাবধানে সেন্ট হেলেনা দ্বীপেই কাটান। ১৮২১ সালের মে মাসে তার মৃত্যু হয়।

১৯৪৬ সালের এদিন জার্মানির নুরেনবার্গ আদালতের রায়ের ভিত্তিতে যুদ্ধাপরাধের দায়ে ৯ জন নাৎসী নেতার ফাঁসি কার্যকর করা হয়। ফার্সি কার্যকর করার কয়েক ঘন্টা আগে জার্মানির সাবেক বিমান বাহিনীর প্রধান ও হিটলারের সহযোগী হরম্যান গুরিংগ আত্মহত্যা করেন। মার্কিন যুক্তরাষ্ট্র, সোভিয়েত ইউনিয়ন, বৃটেন ও ফ্রান্সের প্রতিনিধিদের নিয়ে নুরেনবার্গ আদালত গঠিত হয়েছিল এবং এই আদালত ১৯৪৬ সালের ৩০ শে সেপ্টেম্বর থেকে ২২ জন নাৎসী নেতার বিচার কাজ শুরু করেছিল।

ফার্সি ১৩৬৫ সালের এ দিনে ইরানের সমকালীন গবেষক ও অনুবাদক হোসেন খাদিভ জাম ৫৯ বছর বয়সে ইন্তেকাল করেন। উচ্চ শিক্ষা অর্জনের পর তিনি কিছু দিন মাশহাদ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন এবং পরে তেহরানে এসেও শিক্ষকতা পেশা অব্যাহত রাখেন। তিনি গবেষণা বিষয়ে বেশ কিছু বই অনুবাদ করেছেন। ফার্সিতে ইমাম গাজ্জালির কিমিয়ায়ে সায়াদাত বইটির অনুবাদও করেছেন এই গবেষক।

ফার্সি ১৩৬৮ সালের এই দিনে ইরানের বিশিষ্ট সঙ্গীতজ্ঞ মোর্তজা হান্নানে মৃত্যুবরণ করেন। তেহরানের সিম্ফোনিক অর্কেস্ট্রার প্রতিষ্ঠাতাদের একজন হলেন মোর্তজা হান্নান। তিনি চলচ্চিত্রের জন্য বহু গান লিখেছেন।

৯২০ বছর আগের এদিনে আরব ঐতিহাসিক,মোহাদ্দেস ও ফকিহ ইবনে আরযাক ফারেকি জন্ম গ্রহণ করেন। ছোট বেলা থেকেই ফিকাহ শাস্ত্র, হাদিস, কোরানের তাফসির ও ইতিহাস বিষয়ে পড়াশোনা শুরু করেন। তবে ইতিহাসের প্রতিই তার ঝোক ছিল বেশী। তার লেখা একটি বিখ্যাত বই হচ্ছে তারিখুল ফারেকি। জনাব ফারেকি বিভিন্ন সমাজের ইতিহাস,রীতি নীতি ও সংস্কৃতি সম্পর্কে বিশদ ভাবে জানার জন্য সংশ্লিষ্ট এলাকা সফর করতেন। এভাবে তিনি বহু দেশ ও অঞ্চল সফর করেন। তার লেখা তারিখুল ফারেকিতে সে সময়কার সমাজিক,রাজনৈতিক ও সাংস্কৃতিক পরিস্থিতি ফুটে উঠেছে।

১৬০৫ সালের এ দিনে মোঘল সম্রাট আকবর ইন্তেকাল করেন। তিনি মুঘল সাম্রাজ্যের তৃতীয় সম্রাট ছিলেন। পিতা সম্রাট হুমায়ুনের মৃত্যুর পর ১৫৫৬ সালে মাত্র ১৩ বছর বয়সে আকবর ভারতের শাসনভার গ্রহণ করেণ। [বৈরাম খানের তত্ত্বাবধানে তিনি সমগ্র দক্ষিণ এশিয়ার সাম্রাজ্য বিস্তার করতে থাকেন। ১৫৬০ সালে বৈরাম খানকে সরিয়ে আকবর নিজে সকল ক্ষমতা দখল করেণ। কিন্তু আকবর ভারতবর্ষ ও আফগানিস্তানে তার সাম্রাজ্য বিস্তার চালিয়ে যান। ১৬০৫ সালে তার মৃত্যুর আগ পর্যন্ত প্রায় সমস্ত উত্তর ভারত তার সাম্রাজ্যের অধীনে চলে আসে। আকবরের মৃত্যুর পর তার পুত্র সম্রাট জাহাঙ্গীর ভারত বর্ষের শাসনভার গ্রহণ করেন।

আজ বিশ্ব খাদ্য দিবস। ১৯৪৫ সালের এ দিনে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা ফাও প্রতিষ্ঠিত হয়। এরপর থেকেই দিনটি বিশ্বব্যাপী খাদ্য দিবস হিসেবে পালিত হয়ে আসছে। প্রতি বছর খাদ্য দিবসে বিশ্বের বিভিন্ন দেশের নেতৃবৃন্দ সবার খাদ্য অধিকার নিশ্চিত করার কথা বললেও এখনও তা বাস্তবায়িত হয় নি। বিশ্বের প্রতিটি মানুষে খাদ্য অধিকার নিশ্চিত হোক, আমরা এ প্রত্যাশা করছি।

১৯৬৪ সালের এ দিনে চীন প্রথম পরমাণু বোমার পরীক্ষা চালায়। এই পরীক্ষার মধ্য দিয়ে চীন বিশ্বের পঞ্চম পরমাণু শক্তিধর দেশে পরিণত হয়। চীনের লোপনুর পরমাণু কেন্দ্রে পরীক্ষাটি সম্পন্ন করা হয়। মাও সেতুং-র নির্দেশে ১৯৫০-র দশকে চীন পরমাণু অস্ত্র তৈরীর কাজে হাত দেয়। সাবেক সোভিয়েত ইউনিয়ন এক্ষেত্রে চীনকে সহায়তা দিয়েছে। চীনের নেতা মাও সেতুং মনে করতেন পরমাণু অস্ত্র ছাড়া চীন বিশ্বে শক্তিশালী দেশ হিসেবে প্রতিষ্ঠিত হতে পারবে না।




Leave a Reply

Your email address will not be published.