Search
Sunday 22 May 2022
  • :
  • :

ইতিহাসের এ দিনে : ১২ নভেম্বর

ইতিহাসের এ দিনে : ১২ নভেম্বর

১৮৪০ সালের এদিন প্রখ্যাত ভাস্কর্য শিল্পী অগস্টো রুদান প্যারিসে জন্মগ্রহণ করেন। ভাস্কর্য নির্মাণের প্রতি তার ঝোঁক শিশু বয়স থেকেই। একারণে একজন গুণী শিল্পী হবার জন্য তিনি ব্যাপক চেষ্টা চালান। পরবর্তীতে দৃষ্টিনন্দন ও আকর্ষনীয় কিছু ভাস্কর্য নির্মাণের কারণে খ্যাতিও পেয়ে যান। তার একটি বিখ্যাত শিল্পকর্মের নাম, চিন্তাশীল ব্যক্তি। ১৯১৭ সালে এই শিল্পী মৃত্যুবরণ করেন।

১৯০৮ সালে বুলগেরিয়া পূর্ণ স্বাধীনতা ঘোষণা করে। দেশটি ১৩৯৩ সালে ওসমানীয় সাম্রাজ্যের দখলে আসে। এর প্রায় পাঁচ’শ বছর পর ১৮৭৮ সালে বুলগেরিয়া আংশিক স্বাধীনতা অর্জন করে। বুলগেরিয়ায় তখন রাজতন্ত্র ছিল এবং প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির পক্ষে যুদ্ধ করেছে। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর সোভিয়েত ইউনিয়ন বুলগেরিয়ার অধীনে চলে যায় এবং সেখানে সমাজতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠিত হয়। কিন্তু খোদ সোভিয়েত ইউনিয়নের অভ্যন্তরে সংকট ঘনীভুত হওয়ায় বুলগেরিয়া সমাজতান্ত্রিক ব্যবস্থা থেকে বেরিয়ে আসে। বুলগেরিয়ার আয়তন এক লক্ষ ১১ হাজার বর্গ কিলোমিটার। রুমানিয়া, সার্বিয়া, গ্রীস,মেসিডোনিয়া ও তুরস্ক হচ্ছে বুলগেরিয়ার প্রতিবেশী দেশ।

১৯১৮ সালের এদিন অস্ট্রিয়াকে প্রজাতন্ত্র হিসেবে ঘোষণা করা হয়। অস্ট্রিয়ার সর্বশেষ সম্রাট ছিলেন প্রথশ শার্ল। তিনি প্রথম বিশ্ব যুদ্ধের পর ক্ষমতা ছেড়ে সুইজারল্যান্ডে গিয়ে আশ্রয় গ্রহণ করেন।

১৯৫৬ সালের ১২ই নভেম্বর ইসরাইলী সেনারা ফিলিস্তিনের গাজার রাফা শহরে ফিলিস্তিনী শরণার্থী শিবিরে গণহত্যা চালায়। মিশরের এবং দখলদার ইসরাইল, বৃটেন ও ফ্রান্সের মধ্যে যুদ্ধ বিরতি স্বাক্ষরিত হবার কয়েক দিন পরই এ গণহত্যা চালানো হয়। দখলদার ইসরাইলী সেনার শরণার্থী শিবিরে প্রবেশ করে ফিলিস্তিনী শরণার্থীদের নির্বিচারে হত্যা করে। ইসরাইলী সেনাদের পাশবিক হামলায় সেদিন নারী ও শিশুসহ ১১০ জন ফিলিস্তিনী শহীদ ও আরও সহস্রাধিক ব্যক্তি আহত হয়েছিল।

১৯৭০ সালের ১২ নভেম্বর ‘ভয়াল ১২ নভেম্বর’ হিসাবেই পরিচিত। এদিন দক্ষিণ বাংলার বরিশাল, পটুয়াখালী,নোয়াখালী ও ভোলার ওপর দিয়ে ঘণ্টায় ২২২ কিলোমিটার বেগে বয়ে যাওয়া ঝড়ের স্মৃতি কেউ ভোলেনি। উপকূলীয় এলাকা ১০ মিটার উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছিল। ওই ঝড়ে কমপক্ষে ৫ লাখ মানুষের মৃত্যু হয়েছিল। তবে কোনো কোনো হিসাব মতে মৃত্যুর সংখ্যা ছিল ১২ লাখ। উপকূলের বাতাস ভারী হয়ে উঠেছিল লাশের গন্ধে। জলোচ্ছাসে প্লাবিত হওয়ায় অনেকের জন্যই কবরের জায়গা পাওয়া যায়নি।

১৯৭১ সালের ১২ নভেম্বর চীনের সঙ্গে রোয়ান্ডার কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠিত হয়। রোয়ান্ডার পুরোনাম রোয়ান্ডা প্রজাতন্ত্র। আফ্রিকার মধ্য-পূর্বাঞ্চলে এক স্থল-বেষ্টিত দেশ এটি। আয়তন ২৬৩৩৮ বর্গকিলোমিটার। জনসংখ্যা ৭২ লাখ। অধিবাসীদের ৪৫ শতাংশ ক্যাথলিক খ্রিস্টান, ৪৪ শতাংশ আদিম ধর্ম বিশ্বাস করেন, বাকিরা প্রটেস্ট্যান্ট খ্রিস্টান এবং মুসলমান । রাজধানী কিগালি।




Leave a Reply

Your email address will not be published.