Search
Sunday 22 May 2022
  • :
  • :

ইতিহাসের এ দিনে : ১১ অক্টোবর

ইতিহাসের এ দিনে : ১১ অক্টোবর

১৮৯৯ সালের এই দিনে দক্ষিণ আফ্রিকায় হল্যান্ড ও বৃটিশদের মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ সংঘটিত হয়। ১৮৪১ খ্রীস্টাব্দে বৃটিশরা আফ্রিকায় উপনিবেশ স্থাপনের জন্য দক্ষিণ আফ্রিকায় সেনা সমাবেশ করে এবং সেখানে তারা আবাসিক এলাকা গড়ে তোলে। দক্ষিণ আফ্রিকায় বিপুল হীরা ও স্বণের্র খনি আবিস্কৃত হওয়ার পর ইউরোপীরা বিশেষ করে বৃটিশরা আরো ব্যাপক মাত্রায় ঐ দেশটিতে অভিবাসন শুরু করে। তবে বৃটিশরা দক্ষিণ আফ্রিকায় পাড়ি দেয়ার আগে ১৭ শতাব্দীতে এই এলাকায় হল্যান্ডের আগমণ ঘটেছিল এবং তারা নতুন কোন অভিবাসনের প্রচন্ড বিরোধী ছিল। এ কারণে বৃটিশদের সাথে তাদের রক্তক্ষয়ী যুদ্ধ সংঘটিত হয়। ঐ যুদ্ধে হল্যান্ডের সেনা বাহিনী পরাজিত হলে বৃটিশরা দক্ষিণ আফ্রিকায় তাদের অবস্থান আরো সংহত করে। ১৯৩১ সালে দক্ষিণ আফ্রিকা স্বাধীনতা অর্জন করে।

১৯৯১ সালের এই দিনে সাবেক সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে পড়ার কিছু আগে দেশটির গোয়েন্দা সংস্থা কেজেবির তৎপরতা বন্ধ করে দেয়া হয়। ১৯৫৪ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নে কমিউনিষ্ট শাসন বিরোধী তৎপরতা মোকাবেলা করার জন্য গোয়েন্দা সংস্থা কেজিবি প্রতিষ্ঠা করা হয়েছিল। কমিউনিষ্ট বিরোধীদের দমন করা এবং দেশের ভেতরে ও বাইরে গোয়েন্দা বৃত্তি চালানো ছিল এটি প্রতিষ্ঠার উদ্দেশ্য। পর্যায়ক্রমে কেজিবি এতটাই শক্তিশালী হয়ে ওঠে যে এটি সোভিয়েত ইউনিয়নের শাসন ব্যবস্থা পরিচালনার অন্যতম একটি গুরুত্বপূর্ণ ভিত্তিতে পরিণত হয়। কেজিবির সহায়তায় সোভিয়েত সরকার কমিউনিষ্ট বিরোধীদের দমন করতে সক্ষম হয়। কেজিবির কার্যক্রম বন্ধ করে দেয়ার পর এর দায়িত্ব রাশিয়ার দুটি গোয়েন্দা সংস্থার মধ্যে ভাগ করে দেয়া হয় ।

আজ ইরানের বিশ্বখ্যাত কবি ও সাহিত্যিক খাজা শামসুদ্দিন মোহাম্মদ হাফেজ শিরাজির জন্ম দিন। তিনি ফার্সী ৭২৭ সালে দক্ষিণ ইরানের শিরাজ শহরে জন্ম গ্রহণ করেন। তিনি কোরানের তাফসির, হেকমত ও আরবী সাহিত্যে পন্ডিত ছিলেন। তিনি কয়েক রকম পদ্ধতিতে কোরান শরীফ পড়তে পারতেন। এ কারণে হাফেজ নামেই তিনি বেশী পরিচিত। তিনি আরেফ ছাড়াও নামকরা সাহিত্যিক ছিলেন। তিনি কোরআন শরীফ ও ইসলামী মূল্যবোধের ভিত্তিতে অনন্য গজল তৈরী করেন। এ কারণে কবি হাফিজের ৬০০তম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে ইরানের সর্বোচ্চ নেতা হযরত আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী কবি হাফিজকে ইরান ও ইসলামী সংস্কৃতির উজ্জ্বল নক্ষত্র হিসাবে অভিহিত করেছেন। কবি হাফিজের রচনা সামগ্রী এ পর্যন্ত বহু ভাষায় অনুদিত হয়েছে। তিনি হিজরী ৭৯২ সালে ইন্তেকাল করেন।

হিজরতের তিন বছর আগের এই দিনে বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা 🙂 ইসলাম ধর্ম গ্রহণের জন্য আমন্ত্রণ জানাতে মক্কার উপকণ্ঠে তায়েফ শহরের উদ্দেশ্যে রওনা দেন। তিনি এমন সময় এই সফরে বের হন যখন এর কিছু দিন আগে তাঁর প্রধান সহযোগী চাচা আবু তালেব পরলোক গমন করেন। এ কারণে মুশরিকরা হযরত মোহাম্মদ(সা:) ও তার সহযোগিদের উপর বিভিন্নভাবে অত্যাচার নির্যাতনের মাত্রা বাড়িয়ে দেয়। তায়েফের অধিবাসীরা যদি তখন ইসলাম ধর্ম গ্রহণ করতো তাহলে এটি মক্কায় নির্যাতিত মুসলমানদের জন্য নিরাপত্তা ঘাটি হতে পারতো। কিন্তু তায়েফের সাকিফে গোত্রের নেতৃবৃন্দ একত্ববাদে বিশ্বাস ও হযরত মো:(সা:)এর রেসালাতের প্রতি ঈমানতো আনেইনি বরং তারা কিছু অজ্ঞ লোককে হযরত মো:(সা:) এর বিরুদ্ধে উস্কানী দেয় এবং এমনকি তাকে আহতও করে। তবে এর কিছু দিন পর হযরত মো:(সা:) মদিনাবাসীর সাথে আকাবা চুক্তি স্বাক্ষর করেন এবং মদিনা ইসলাম প্রচার ও প্রসারের জন্য উপযুক্ত ও নিরাপদ স্থানে পরিণত হয় ।

হিজরী ৪৮৭ সালের এই দিনে পঞ্চম হিজরীতে খ্যাতনামা ঐতিহাসিক ও ভাষাবিদ আব্দুল আযিয আন্দালুসি পরলোক গমন করেন। তিনি তার যুগে প্রচলিত জ্ঞান বিজ্ঞানের বিভিন্ন শাখায় পান্ডিত্য অর্জন করেন এবং বেশ কিছু মূল্যবান গ্রন্থ রচনা করেন।

৬৩৩ খ্রীস্টাব্দে হযরত ওয়াহশীর(র:)এর হাতে ভন্ডনবী মুসায়লামা কাজ্জার নিহত হয়।
১৯৬২ খ্রীস্টাব্দে চীন-ভারত যুদ্ধ শুরু হয়।
২০০০ সালে লন্ডনে প্রথমবারের মত একটি মুসলিম মাধ্যমিক স্কুলকে সরকারী হিসাবে অনুমোদন দেয়া হয়।

সূত্র : আইআরআইবি।




Leave a Reply

Your email address will not be published.