Search
Saturday 30 May 2020
  • :
  • :

ইতালিতে রোনালদোর অনন্য কীর্তি

ইতালিতে রোনালদোর অনন্য কীর্তি

স্পোর্টস ডেস্ক, ২৯ জানুয়ারি : পিছিয়ে পড়েও ল্যাজিওর মাঠ থেকে ২-১ গোলের জয় নিয়ে ফেরে জুভেন্টাস। আর দলের ত্রাণকর্তা হয়ে দাঁড়ান ক্রিস্টিয়ানো রোনালদো। রোববার সিরি আ’তে ম্যাচের ৮৮ মিনিটে রোনালদোর পেনাল্টি গোলেই জয় নিশ্চিত করে জুভেন্টাস। এতে লীগ মৌসুমে টানা ২১ ম্যাচ অপরাজিত থাকলো ম্যাসিমিলিয়ানো আলেগ্রির দল। আর জয়সূচক গোল নিয়ে অনন্য কীর্তি গড়েন পর্তুগিজ সুপারস্টার।

সিরি আ’তে ৩ পয়েন্ট চালুর (১৯৯৪-৯৫ মৌসুম থেকে) পর প্রথম খেলোয়াড় হিসেবে টানা ৮টি অ্যাওয়ে ম্যাচে গোলের নৈপুণ্য দেখান রোনালদো। রিয়াল মাদ্রিদ থেকে জুভেন্টাসে যোগ দিয়ে প্রথম তিন ম্যাচে গোল খরার পর জুভেন্টাসের আক্রমণভাগে ভরসার প্রতীক সিআর সেভেন। সিরি আ’তে ২১ ম্যাচে ১৫ গোল নিয়ে আসরের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা ৩৩ বছর বয়সী রোনালদো।

তালিকার শীর্ষে সাম্পদোরিয়ার হয়ে ১৬ গোল করা ইতালিয়ান ফরোয়ার্ড ফাবিও কোয়ালিয়ারেল্লা। সব প্রতিযোগিতা মিলিয়ে ২৮ ম্যাচে প্রতিপক্ষের জালে ১৭ বার বল পাঠান রোনালদো। ল্যাজিওর বিপক্ষে প্রথম ১ ঘণ্টায় নিজেদের ছায়া হয়ে থাকে জুভেন্টাস। আর ৫৯ মিনিটে জুভেন্টাসের জার্মান মিডফিল্ডার এমেরি ক্যানের আত্মঘাতী গোলে লিড নেয় স্বাগতিকরা। ৭৪ মিনিটে জুভিদের সমতায় ফেরান বদলি হিসেবে নামা জোয়াও ক্যানসেলো।

এই পর্তুগিজ উইঙ্গারকে ফাউল করেই পেনাল্টির বিপদ ডেকে আনেন ল্যাজিও ডিফেন্ডার স্টিফান রাডু। আর স্পট কিক থেকে বুলেট শটে সতীর্থদের উদ্‌যাপনের মধ্যমণি বনে যান রোনালদো। ম্যাচে ৪৬% বল দখলে রেখে ১৭টি শট নেয় ল্যাজিও। এর মধ্যে অনটার্গেটে ছিল ৬টি শট। বিপরীতে জুভেন্টাসের ৬ শটের ৩টিই লক্ষ্যভ্রষ্ট। ২০০৪-০৫ মৌসুম থেকে ‘অপটা ডাটা’ সংগ্রহের পর এই প্রথম লীগ ম্যাচের প্রথমার্ধে প্রতিপক্ষের গোলমুখে শট নিতে ব্যর্থ হয় জুভেন্টাস। সিরি আ’র চলতি মৌসুমে হারের পজিশন শেষে সর্বাধিক ১৩ পয়েন্ট অর্জন করে জুভেন্টাস।

ল্যাজিও ম্যাচ শেষে জুভেন্টাসের ইতালিয়ান কোচ আলেগ্রি বলেন, ‘আমরা কঠিন ম্যাচ জিতেছি। প্রথম ১ ঘণ্টায় প্রচুর ভুল করেছি। তবে শেষদিকে খেলায় উন্নতি ফিরে আসে।’ শনিবার নাপোলি ও এসি মিলানের মধ্যকার ম্যাচ গোলশূন্য ড্র হওয়ার সুবাদে ১১ পয়েন্টের লিড নিলো টানা সাতবারের চ্যাম্পিয়ন জুভেন্টাস। ২১ ম্যাচে ১৯ জয় ও ২ ড্রয়ে জুভিদের সংগ্রহ ৫৯ পয়েন্ট। সমান ম্যাচে ৪৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নাপোলি। সিরি আ’ মৌসুমের ৩৮ ম্যাচেই (২০১১-১২) অপরাজিত থাকার রেকর্ড রয়েছে জুভেন্টাসের। আগামীকাল ইতালিয়ান কাপের কোয়ার্টার ফাইনালে আটলান্টার মুখোমুখি হবেন রোনালদোরা।