Search
Sunday 22 May 2022
  • :
  • :

ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তান দল ঘোষণা

ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তান দল ঘোষণা

স্পোর্টস ডেস্ক, ১৭ সেপ্টেম্বর : নিরপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তান খেলতে যাচ্ছে একটি পূর্ণাঙ্গ সিরিজ। সেখানে টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ম্যাচ খেলবে তারা। প্রতিপক্ষ শক্তিশালী ইংল্যান্ড। অক্টোবরের এই সিরিজ সামনে রেখে ইংল্যান্ডের বিপক্ষে সম্পূর্ণ ভিন্ন ৩টি ফরম্যাটের দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

১৫ সদস্যের টেস্ট দলে ফের ডাক পেয়েছেন ব্যাটসম্যান ফাওয়াদ আলম। তিনি সর্বশেষ ২০০৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলেছিলেন। দীর্ঘ ৫ বছর পর তাই তিনি আবার পাকিস্তানের টেস্ট স্কোয়াডে ফিরছেন। যদিও তিনি দুর্দান্তভাবেই শুরু করেছিলেন তার ক্যারিয়ার। কিন্তু ছন্দ হারিয়ে এতদিন টেস্ট স্কোয়াডের বাইরে ছিলেন। সর্বশেষ শ্রীলঙ্কা সফরে শেষ মুহূর্তে তাকে দল থেকে বাদ দেওয়া হয়েছিল।

এ ব্যাপারে পিসিবির প্রধান নির্বাচক হারুন রশিদ বলেছেন, ‘এই মুহূর্তে টেস্ট দলে নতুনদের স্থান পাওয়া খুবই কঠিন। ঘোষিত পাকিস্তান দল খুবই সমৃদ্ধ। যে স্কোয়াড ঘোষণা করা হয়েছে তাতে নবীনদের চেয়ে অভিজ্ঞরাই বেশি স্থান পেয়েছে।’

ফাওয়াদ আলম সম্পর্কে তিনি বলেছেন, ‘সে দারুণ ক্রিকেট খেলছে। আগে থেকেই সে আমাদের পরিকল্পনায় ছিল।’ দলে রয়েছেন অভিজ্ঞ ব্যাটসম্যান ইউনিস খান, মোহাম্মদ হাফিজ ও আজহার আলীর মতো ক্রিকেটার। এ ছাড়া অন্যরাও রয়েছে দারুণ ফর্মে। বোলিংয়ে ওয়াহাব রিয়াজ হাতের চোট থেকে সেরে উঠেছেন এবং দলেও জায়গা করে নিয়েছেন। রয়েছেন বাঁহাতি ফাস্ট বোলার জুনায়েদ খানও। এ ছাড়া স্পিন বিভাগ সামলাবেন ইয়াসির শাহ ও জুলফিকার বাবর।

ইংল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচ টেস্ট সিরিজ খেলার আগে পাকিস্তান উড়ে যাচ্ছে জিম্বাবুয়ে। সেখানে তারা ২টি টি-টোয়েন্টি এবং ৩টি ওয়ানডে ম্যাচে অংশ নেবে। পিসিবি জিম্বাবুয়ে সফরের দলও একই সঙ্গে ঘোষণা করেছে। ওয়ানডে দলে নেতৃত্ব দেবেন আজহার আলী। আর শহীদ আফ্রিদিই যথারীতি পালন করবেন টি-টোয়েন্টি দলের অধিনায়কের দায়িত্ব। জিম্বাবুয়ের সফরে পাকিস্তানের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ ২৭ সেপ্টেম্বর। জিম্বাবুয়ের সফরের শেষ ওয়ানডে ম্যাচটি হবে ৫ অক্টোবর।

সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তান-ইংল্যান্ড দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে। এরপর ১৩ অক্টোবর থেকে শুরু হবে সিরিজটির প্রথম টেস্ট ম্যাচ। ২২ অক্টোবর দুবাই ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ম্যাচ। আর তৃতীয় টেস্টটি অনুষ্ঠিত হবে ১ নভেম্বর শারজায়। টেস্ট সিরিজ শেষে মরু শহরে পাকিস্তান-ইংল্যান্ড ৪টি ওয়ানডে এবং ৩টি টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হচ্ছে।

পাকিস্তানের টেস্ট স্কোয়াড: আহমেদ শেহজাদ, শান মাসুদ, আজহার আলী, মোহাম্মদ হাফিজ, ফাওয়াদ আলম, আসাদ শফিক, মিসবাহ-উল-হক (অধনিায়ক), ইউনিস খান, সরফরাজ আহমদে (উইকেটরক্ষক), ইয়াসির শাহ, জুলফিকার বাবর, ওয়াহাব রিয়াজ, ইমরান খান, রাহাত আলী ও জুনায়েদ খান।

পাকিস্তানের ওয়ানডে স্কোয়াড: আজহার আলী (অধনিায়ক), আহমেদ শেহজাদ, মোহাম্মদ হাফিজ, শোয়েব মাকসুদ, শোয়েব মালিক, বাবর আজম, আসাদ শফিক, সরফরাজ আহমদে (উইকেটরক্ষক), মোহাম্মদ রিজওয়ান, ইমাদ ওয়াসিম, আনোয়ার আলী, ওয়াহাব রিয়াজ, ইয়াসির শাহ, রাহাত আলী ও মোহাম্মদ ইরফান।

পাকিস্তানের টি-টোয়েন্টি স্কোয়াড: আহমদে শেহজাদ, মুখতার আহমেদ, উমর আকমল, মোহাম্মদ হাফিজ, শহীদ আফ্রিদি (অধিনায়ক), শোয়েব মাকসুদ, শোয়েব মালিক, আমির ইয়ামিন, মোহাম্মদ ইরফান, বেলাল আসিফ, ওয়াহাব রিয়াজ, ইমাদ ওয়াসিম, সোহেল তানভির, মোহাম্মদ রিজওয়ান ও ইমরান খান।




Leave a Reply

Your email address will not be published.