Search
Tuesday 4 August 2020
  • :
  • :

আরও ভয়াবহ দিন অপেক্ষা করছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আরও ভয়াবহ দিন অপেক্ষা করছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক, ১ জুলাই : চীনের উহান শহর থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে প্রতিদিন মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। এখন পর্যন্ত বিশ্বের ১ কোটি চার লাখের বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৫ লাখেরও বেশি মানুষ। তবে কিছু দেশে ভাইরাসটির প্রকোপ কমে এসেছে। স্বাভাবিক অবস্থায় ফিরছে সেসব দেশ। অনেকেই মনে করছে করোনার প্রাদুর্ভাব শেষের দিকে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনার প্রভাব কমার আপাতত কোনো সম্ভাবনা নেই বরং সংক্রমণের ভয়াবহ দিন সামনে অপেক্ষা করছে।

জাতিসংঘের এই বিশেষ সংস্থাটির মহাপরিচালক টেডরোস আধানোম গেব্রেয়াসুস জানিয়েছেন, মহামারি করোনা ভাইরাসের প্রকোপ শেষ হয়নি, শেষ হওয়ার কাছাকাছিও যায়নি। অবস্থা এমন চলতে থাকলে করোনা সংক্রমণের সবচেয়ে খারাপ পরিস্থিতির শঙ্কা করা হচ্ছে।

করোনা বিষয়ক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান। খবর বিবিসির

হু মহাপরিচালক বলেন, সব দেশের সরকারকে সঠিক পদক্ষেপ বাস্তবায়ন শুরুর সঙ্গে পূর্বের মতোই পরীক্ষা, শনাক্ত, আইসোলেশন ও কোয়ারেন্টাইন করতে হবে। আমরা চাই চলমান পরিস্থিতির অবসান হোক। আমরা চাই প্রতিটি জীবন বাঁচুক। কিন্তু কঠিন বাস্তবতা হলো, এ পরিস্থিতির অবসান হচ্ছে না।

তিনি বলেন, কিছু দেশে ভাইরাসটির সংক্রমণ নিয়ন্ত্রণের অগ্রগতি হলেও মহামারি আরও দ্রুত তার বিস্তার ছড়াচ্ছে এবং সামনের মাসগুলোতে বিশ্বের আরও বেশি সহনশীলতা, ধৈর্য ও উদারতার প্রয়োজন হবে। ছয় মাস আগে, আমরা কেউই ভাবতে পারিনি যে না যে কীভাবে গোটা বিশ্ব এবং আমাদের জীবনকে এই নতুন ভাইরাস মারাত্মক এক টালমাটাল অবস্থার মধ্যে ফেলে দেবে।