Search
Wednesday 17 July 2019
  • :
  • :

আজ শ্রীলঙ্কায় রাষ্ট্রীয় শোক

আজ শ্রীলঙ্কায় রাষ্ট্রীয় শোক

আন্তর্জাতিক ডেস্ক, ২৩ এপ্রিল : শ্রীলঙ্কায় ধারাবাহিক বোমা হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে মঙ্গলবার রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে দেশটি। সোমবার লঙ্কান প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার নেতৃত্বে জাতীয় নিরাপত্তা পরিষদের সদস্যদের অংশগ্রহণে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। শ্রীলঙ্কার স্থানীয় সংবাদমাধ্যম নিউজ ফার্স্ট জানায়, গির্জা ও হোটেলগুলোতে নৃশংস হামলায় হতাহতদের জন্য ২৩ এপ্রিল জাতীয় শোক দিবস ঘোষণা করা হয়েছে।

এদিকে ভয়াবহ এ সিরিজ বিস্ফোরণের দায় স্বীকার করেছে জামাত আল-তাওহিদ আল ওয়াতানিয়া নামের একটি গোষ্ঠী। সোমবার আল-আরাবিয়া টিভি চ্যানেলের টুইটারে গোষ্ঠীটি সম্পর্কে বিস্তারিত কিছু না জানিয়ে এই তথ্য জানানো হয় বলে জানিয়েছে রাশিয়ার বার্তা সংস্থা তাস।

অপরদিকে সোমবার স্থানীয় সময় রাত ৮টা থেকে মঙ্গলবার (২৩ এপ্রিল) ভোর ৪টা পর্যন্ত আট ঘণ্টা আগের সতর্কতা হিসেবে নতুন করে কারফিউ জারি করা হয়েছে। এর আগে হামলার পর সন্ধ্যা ৬টা থেকে পরদিন সোমবার ভোর ৬টা পর্যন্ত কারফিউ জারি করা হয়।

রোববার সকাল ও বিকেলে দফায় দফায় বোমা হামলার পর সোমবার সকালে শ্রীলঙ্কার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে ২৯০ জনের প্রাণহানির কথা জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতি গণমাধ্যম। নিহতদের মধ্যে ৩৫ জন বিদেশি নাগরিকও রয়েছেন। হামলার ঘটনায় জড়িত সন্দেহে এখন পর্যন্ত ২৪ জনকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। তাদেরকে বর্তমানে হামলার ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।