Search
Thursday 19 May 2022
  • :
  • :

আজ তাজিকিস্তানের মুখোমুখি বাংলাদেশ

আজ তাজিকিস্তানের মুখোমুখি বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ বাছাই পর্বে আজ তাজিকিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। এ ম্যাচে জিতেলই গ্রুপের চতুর্থ স্থানে উঠে আসবে লাল সবুজের দল। গ্রুপে চার নম্বর অবস্থানে থাকলে সম্ভাবনা থাকবে এশিয়ান কাপের বাছাইয়ে সরাসরি গ্রুপ পর্বে খেলার। বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায় তাজিকিস্তানের দুশানবের পামির স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে গুরুত্বপূর্ণ ম্যাচটি।

এবার এশিয়ান কাপের কলেবর বেড়েছে। ১৬ দেশের পরিবর্তে চুড়ান্ত পর্বে খেলবে ২৪ দেশ। ঢাকায় তাজিকিস্তানের বিপক্ষে বাংলাদেশ ড্র করেছে ১-১ গোলে। অ্যাওয়ে ম্যাচেও একই ফল প্রথম লক্ষ্য বাংলাদেশের। বাড়তি কিছু হলে তো কথাই নেই। ভালো কিছু করে গ্রুপে তৃতীয় হতে পারলে নিশ্চিত হবে এশিয়ান কাপের দৌড়ে টিকে থাকা। চতুর্থ হলেও বেঁচে থাকবে সম্ভাবনা। সুযোগ হতে পারে এশিয়ান কাপের কোয়ালিফাইং রাউন্ডের প্লে-অফে খেলার। বাংলাদেশ এখন সে সুযোগটাই গ্রহন করতে চায়। কারণ গ্রুপের পাঁচ ম্যাচের চারটিতে হেরে বিশ্বকাপ বাছাই পর্বের লড়াই থেকে ছিটকে গেছে বাংলাদেশ। বাছাইপর্বের অর্ধেকের বেশি ম্যাচে অংশ নিয়ে ফেরা বাংলাদেশ এখনো পর্যন্ত মাত্র এক পয়েন্ট সংগ্রহ করতে পেরেছে। বাছাইয়ের বাধা টপকানোর আর কোনো সুযোগ নেই লাল সবুজদের।

পরিবেশের সঙ্গে খাপ খাওয়াতেই সপ্তাহ খানেক আগে তাজিকিস্তান পাড়ি জমিয়েছে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে বাংলাদেশের খেলা ৫ ম্যাচের মধ্যে ভালো ফল এই তাজিকদের বিপক্ষেই। তাই তাজিকিস্তানের ম্যাচটাকেই শেষ সুযোগ হিসেবে দেখছেন দলের কোচ ফ্যাবিও লোপেজ।

এদিকে গ্রুপে বাংলাদেশ ও কিরগিজস্তানের সঙ্গে ড্র করে পাঁচ ম্যাচ থেকে দুই পয়েন্ট সংগ্রহ করেছে তাজিকিস্তান। পরিসংখ্যানেও এগিয়ে তারা। এ পর্যন্ত তাজিকদের বিপক্ষে খেলা সাত ম্যাচের চারটিতে হেরেছে বাংলাদেশ। একমাত্র জয়টি এসেছে শ্রীলংকায় ২০১০ সালে এএফসি চ্যালেঞ্জ কাপে।

চলতি বছরের জুনে বিশ্বকাপ বাছাই পর্বের হোম ম্যাচের ড্র’র সঙ্গে আর একটি ড্র করেছে বাংলাদেশ। বাছাই পর্বে কিরগিজস্তানের সঙ্গে হোম ম্যাচে ৩-১ অ্যাওয়ে ম্যাচে ২-১ গোলে হেরেছে মামুনুলরা। এছাড়া জর্ডানের কাছে ঢাকায় ৪-০ ও অস্ট্রেলিয়ার সঙ্গে পার্থে বাংলাদেশ হেরেছে ৫-০ গোলের বড় ব্যবধানে।




Leave a Reply

Your email address will not be published.