Search
Tuesday 17 May 2022
  • :
  • :

আউট নাটকের পর ‘নায়ক’ মাহমুদউল্লাহ

আউট নাটকের পর ‘নায়ক’ মাহমুদউল্লাহ

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ-জিম্বাবুয়ে তৃতীয় ওয়ানডের প্রথম ইনিংসের শেষের দিকে খেলার দৃষ্টি চলে যায় মজার একটি ইস্যুতে। আউট নাকি আউট নয়! এনিয়ে শুরু নাটক। নাটকের কেন্দ্রীয় চরিত্রে প্রথম দুই ম্যাচে ব্যর্থ হওয়া মাহমুদউল্লাহ রিয়াদ।

বুধবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ব্যাট করছিল বাংলাদেশ। ৪৫তম ওভারের শেষ বল ছিল ওটি। ক্রেমারের বলটা আলতো ঠেলে এক রানের জন্য দৌড় শুরু করেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু রানটা সম্ভব হবে না দেখে অন্য প্রান্তে থাকা মাশরাফির ডাকে সাড়া দিলেন না। এক পর্যায়ে সিকান্দার রাজার সরাসরি স্টাম্প ভেঙে দিলেন। সাজঘরে ফেরা শুরু করলেন মাহমুদউল্লাহ।

ওই সময়ই আউট হওয়া-না হওয়া নিয়ে দেখা দিয় বিভ্রান্তি। রিপ্লেতে দেখা যায়, রাজার থ্রো থেকে ছুটে আসা বল স্টাম্পে লাগার আগে উইকেটরক্ষক চাকাভার গ্লাভস ফেলে দেয় বেল। ফলে সরাসরি স্টাম্পে লাগলেও আউট নয়।

সাজঘর থেকে তামিম ইকবাল ও কোচ হাথরুসিংহে দ্রুত রিজার্ভ আম্পায়ারকে গিয়ে অনুরোধ করেন, এটি আউট হয়েছে কিনা সেটি ভালোভাবে রিপ্লে দেখে সিদ্ধান্ত নিতে। সংকেত পেয়ে মাহমুদউল্লাহও মাঠ থেকে বেরোনোর মুখে দাঁড়িয়ে যান।

এরই মধ্যে জিম্বাবুয়েও যখন বুঝতে পারে চাকাভা ভুল করেছে, সেই ভুল শোধরাতে চাকাভাকে দ্রুত আবারো বল দেয়া হয়। আগে বেল পড়ে গেলে রান আউট করার যে নিয়ম, সেটি মেনে চাকাভা একটি স্টাম্প হাতে তুলে ফেলে বল ছুঁয়ে দেন।

এ নিয়ে বেশ সময় নিয়ে রিপ্লে দেখে তৃতীয় আম্পায়ার এনামুল হক নট আউটের সিদ্ধান্ত দেন। কারণ, প্রথমে ভুল করে মাহমুদউল্লাহকে যখন আউট দেওয়া হয়েছিল, বল তখনই ডেড হয়ে যায়। যেটি মানতে পারছিল না জিম্বাবুয়ে।

অধিনায়ক এলটন চিগুম্বুরা নিজের অসন্তোষ লুকানওনি। এমনকি মাশরাফিকে এগিয়ে এসে চিগুম্বুরাকে শান্ত করতে দেখা গেছে। ৩২ রানে এভাবে জীবন পাওয়া মাহমুদউল্লাহ শেষ পর্য়ন্ত অর্ধশতক রান করে নায়ক বনে যান।




Leave a Reply

Your email address will not be published.