Search
Sunday 8 December 2019
  • :
  • :

অ্যাশেজ সিরিজ: বার্নসের সেঞ্চুরিতে নিয়ন্ত্রণ হাতে নিচ্ছে ইংল্যান্ড

অ্যাশেজ সিরিজ: বার্নসের সেঞ্চুরিতে নিয়ন্ত্রণ হাতে নিচ্ছে ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক, ৩ আগস্ট : এজবাস্টনে চলতি মৌসুমে অ্যাশেজ সিরিজে ররি বার্নসের হার না মানা সেঞ্চুরিতে ভর করে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের নিয়ন্ত্রণ হাতে নেয়ার পথে থাকা ইংল্যান্ড বড় লিডের পথে এগিয়ে চলেছে।

শুক্রবার (২ আগস্ট) এজবাস্টনে টেস্টের দ্বিতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে করা ২৮৪ রানের জবাবে ইংল্যান্ডের সংগ্রহ ৪ উইকেটে ২৬৭ রান। অজিদের চেয়ে স্বাগতিকরা এখন মাত্র ১৭ রানে পিছিয়ে রয়েছে।

বিনা উইকেটে ১০ রান নিয়ে দিন শুরু করা ইংল্যান্ড দলীয় ২২ রানের মাথায় ওপেনার জেসন রয়ের উইকেট হারায়। জেমস প্যাটিনসনের বলে দ্বিতীয় স্লিপে স্টিভেন স্মিথের হাতে ধরা পড়েন ১০ রান করা রয়।

দ্বিতীয় উইকেটে অধিনায়ক জো রুটকে নিয়ে ররি বার্নস শক্ত প্রতিরোধ গড়ে তোলেন। ক্রিজে টিকে থাকার মানসিকতার প্রমাণ দেখিয়ে ১৩২ রানের জুটি গড়েন এই দুই ব্যাটসম্যান। ফিফটি তুলে নেয়ার পর পিটার সিডলের বলে ১১৯ বলে ৬ চারের মারে ৫৭ রান করা রুট ফিরতি ক্যাচ দিয়ে ফিরলে এই জুটির অবসান হয়।

এরপর জো ডেনলি ১৮ রান করে প্যাটিনসনের বলে এবং জস বাটলার ৫ রান করে প্যাট কামিন্সের বলে আউট হলে ১৯৪ রানে ৪ উইকেট হারিয়ে বসে ইংল্যান্ড এবং ম্যাচে ফিরে আসার সম্ভাবনা তৈরি করে সফরকারীরা। তবে সেই সম্ভাবনাকে দূরে ঠেলে দিয়ে ররি বার্নস নিজের টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিয়ে ইংলিশদের হাতে ম্যাচের নিয়ন্ত্রণ তুলে দেয়ার পথকে মসৃণ করে রেখেছেন। নিজেকে বার্নসের যোগ্য সঙ্গী প্রমাণ করে বেন স্টোকস পঞ্চম উইকেটে ৭৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ায় ভূমিকা রাখেন।

২৮২ বল খেলে ১৬ চারের মারে ১২৫ রানে অপরাজিত থেকে আজ তৃতীয় দিনের খেলা শুরু করবেন ররি বার্নস। তার সঙ্গে থাকছেন ৭১ বলে ৬ চারের মারে ৩৮ রান করা বিশ্বকাপ ফাইনালের নায়ক বেন স্টোকস।