Search
Sunday 22 May 2022
  • :
  • :

অবসরের ঘোষণা দিয়েছেন জহির খান

অবসরের ঘোষণা দিয়েছেন জহির খান

স্পোর্টস ডেস্ক, ১৫ অক্টোবর : আন্তর্জাতিক ও প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ভারতের পেসার জহির খান। তবে ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএলে আরো এক মৌসুম খেলা চালিয়ে যাবেন ৩৭ বছর বয়সি এই ক্রিকেটার।

বৃহস্পতিবার এক টুইটার বার্তায় জহির লিখেছেন, ‘আমি আমার আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ারকে বিদায় জানাচ্ছি। এখন আইপিএলের নবম আসরে চুক্তির জন্য তাকিয়ে আছি।’

৬১০টি আন্তর্জাতিক উইকেটের মালিক জহির ভারতীয় ক্রিকেটের অন্যতম সফল একজন বোলার। টেস্টে ৩১১টি উইকেট নিয়ে ভারতীয় বোলারদের সর্বোচ্চ উইকেট শিকারের তালিকায় চতুর্থ স্থানে আছেন জহির। তার ওপরে রয়েছেন হরভজন সিং (৪১৭) কপিল দেব (৪৩৪) ও অনিল কুম্বলে (৬১৯)।

জহিরের টেস্ট অভিষেক হয়েছিল ২০০০ সালে বাংলাদেশের বিপক্ষে। ৯২ টেস্ট খেলে ৩১১টি উইকেট নিয়েছেন এই বাঁহাতি পেসার। তবে ২০১৪ সালের ফেব্রুয়ারির পর আর টেস্ট খেলা হয়নি তার। ফিটনেসের অভাবে এ মৌসুমে প্রথম শ্রেণির টুর্নামেন্ট রঞ্জি ট্রফিতেও খেলতে পারছেন না তিনি।

এ ছাড়া জহির জাতীয় দলের জার্সিতে সবশেষ ওয়ানডে খেলেছেন তিন বছর আগে, ২০১২ সালে পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে। ২০০০ সালে কেনিয়ার বিপক্ষে ওয়ানডে অভিষেক হওয়া জহির এই ফরম্যাটে ঠিক ২০০ ম্যাচ খেলে ২৮২টি উইকেট নিয়েছেন।

আইপিএলের সবশেষ আসরে দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে সাত ম্যাচ খেলে সাত উইকেট নিয়েছিলেন জহির।




Leave a Reply

Your email address will not be published.