Search
Thursday 18 August 2022
  • :
  • :

অখ্যাত ফ্লোরেঞ্জির বিখ্যাত গোল

অখ্যাত ফ্লোরেঞ্জির বিখ্যাত গোল

স্পোর্টস ডেস্ক, ১৮ সেপ্টেম্বর : মঞ্চটা তৈরি ছিল লিওনেল মেসির জন্য। চ্যাম্পিয়নস লিগের শততম ম্যাচ খেলতে নামছেন যে! সারা জীবনের জন্য স্মৃতিতে থাকার মতো দিন। রোমের অলিম্পিক স্টেডিয়ামে সাজানো সেই মঞ্চটা তিনি নন, আলোকিত করলেন ‘অখ্যাত’ আলেসান্দ্রো ফ্লোরেঞ্জি। ইতালিয়ান ফুটবল অনুসারী ছাড়া কজনই বা শুনেছেন নামটি!

অথচ বুধবারের চ্যাম্পিয়নস লিগ ম্যাচ শেষে ফুটবল বিশ্বে আলোচনার কেন্দ্রবিন্দুতে বছর চব্বিশের এই তরুণ। স্ট্রাইকার নন তিনি, মাঝেমধ্যে মাঝমাঠে খেললেও তাঁর পজিশন মূলত রাইট ব্যাক। বার্সেলোনার বিপক্ষে সেই ডান প্রান্ত থেকেই আচমকা দূরপাল্লার এক শটে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে ঢুকে পড়লেন ফ্লোরেঞ্জি। অবাক দৃষ্টিতে তাকিয়ে থাকল বিশ্ব। আর তাতে বার্সেলোনার সঙ্গে ১-১ গোলে ড্র করে রোমা ম্যাচ শেষ করল বীরের মতো। চ্যাম্পিয়নদের বিপক্ষে ড্র করে মাঠ ছাড়াটাও তো কম নয়!

রোমার কড়া রক্ষণ, আর বার্সেলোনার সেই দেয়াল পেরিয়ে গোলের সুযোগ তৈরির দৃশ্য দেখা গেছে রোমের ম্যাচের প্রায় পুরোটা সময়জুড়েই। তবে ইউরোপ চ্যাম্পিয়নরা সুযোগ কাজে লাগাতে পেরেছে মোটে একবার, ২১ মিনিটে। ইভান রাকিটিচের ক্রস গোলপোস্টের সামনে থেকে হেড করে জালে জড়িয়ে বার্সাকে এগিয়ে নেন লুই সুয়ারেস। মিনিট দশেক পরই ফ্লোরেঞ্জির হতভম্ব করে দেওয়া শটে রোমার সমতায় ফেরা। নিজেদের অর্ধ থেকে বল নিয়ে ছুটছিলেন ডান প্রান্তের পার্শ্বরেখা দিয়ে, মাঝমাঠের দাগটা পেরোনোর সময় সামনে তাকিয়ে দেখলেন মার্ক-আন্দ্রে টের স্টেগেন গোলবার থেকে অনেকটা সামনে এগিয়ে। সুযোগটা নিতে চাইলেন এই ইতালিয়ান রাইট ব্যাক, তাই চলন্ত বলেই গোলমুখে শট করলেন ৬০ গজ দূর থেকে। দিনটা ছিল তাঁর, নইলে বার্সা গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল কেন পোস্টে লেগে জড়িয়ে যাবে জালে। অবিশ্বাস্য গোলে গোটা স্টেডিয়ামে যেখানে খুশির রেণু ওড়াউড়ি করছিল, সেখানে ফ্লোরেঞ্জি হাত দিয়ে লুকালেন মুখ। বিশ্বাসই যে হচ্ছিল না তাঁর!

অমন এক গোলের পর রোমার আত্মবিশ্বাসের পারদ তখন আকাশ ছুঁয়েছে, রক্ষণ হয়েছে আরো দৃঢ়। গোটা ম্যাচে কড়া পাহারায় থাকলেন মেসি। তবু আর্জেন্টাইন খুদে জাদুকর বাধার দেয়াল ভেঙে বেশ কয়েকবার ঢুকেও পড়েছিলেন রোমার বক্সে। একবার তো পোলিশ গোলরক্ষক ওয়াইচে শেজনি ঝাঁপিয়ে প্রতিহত করেছেন মেসির শট। শততম ম্যাচে গোল পেয়েই যাচ্ছিলেন মেসি ৭৭ মিনিটে, কিন্তু ভিলেন হয়ে দাঁড়ায় গোলবার। মেসির গোল না পাওয়া কিংবা ড্র নিয়ে রোম থেকে ফেরার সঙ্গে আরেকটি হতাশা যোগ হয়েছে লুই এনরিকের। চোট পেয়েছেন মিডফিল্ডার রাফিনহা। বদলি হয়ে নেমে মাত্র ৯০ সেকেন্ডের মাথায় স্ট্রেচারে করে মাঠ ছাড়তে হয়েছে তাকে।

গতকাল বার্সেলোনা নিশ্চিত করেছে হাঁটুর লিগামেন্ট ছিঁড়ে যাওয়ায় ব্রাজিলিয়ান তারকাকে চলতি মৌসুমে মাঠে আর নাও দেখা যেতে পারে। বার্সেলোনা তবু ড্র করেছে, আর্সেনালের ভাগ্যে তো সেটাও জোটেনি। অলিভিয়ের জিরদের লাল কার্ডে ১০ জনের দলে পরিণত হওয়া গানাররা  ডায়নামো জাগরেবের মাঠ থেকে ফিরেছে ২-১ গোলে হেরে। আগের দিন ম্যানচেস্টারের দুই ক্লাব-ইউনাইটেড ও সিটির পর আর্সেনালের হারে হতাশার ডোবা ইংলিশরা চলতি চ্যাম্পিয়নস লিগে প্রথম জয়ের দেখা পেয়েছে চেলসিকে দিয়ে। স্ট্যামফোর্ড ব্রিজে ব্লুরা ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে মাকাবি তেল আবিবকে। জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের শুরুটাও হয়েছে দারুণ। থোমাস ম্যুলারের জোড়া লক্ষ্যভেদে গ্রিক দল অলিম্পিয়াকোসের মাঠ থেকে ফিরেছে ৩-০ গোলের জয় নিয়ে। হাল্কের জোড়া গোলে ভ্যালেন্সিয়া ঘরের মাঠে ৩-২ গোলে হেরেছে জেনিতের বিপক্ষে। এএফপি




Leave a Reply

Your email address will not be published.